Select Language

[gtranslate]
১২ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ সোমবার ২৮শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

বেহালা শরত সদনে ভারত পথিক রবীন্দ্রনাথ।

ইন্দ্রজিৎ আইচ :- রবীন্দ্রনাথ ঠাকুর আমাদের জীবন জুড়ে বহমান। সুখে দুঃখে ,হাসি কান্নায় ,বিরহে অনুতাপে আমরা সকলেই তার গানে কবিতায় বিভোর হয়ে থাকি সারাটা সময়।
নর্তেশ্বর কালচারাল সেন্টার দীর্ঘ 27বছরের সংস্থা। ড পুষ্পিতা মুখোপাধ্যায় এই নৃত্য প্রতিষ্ঠানের কর্ণধার।তিনি জানালেন ওড়িশি ড্যান্স, শাস্ত্রীয় নৃত্যর পাশাপাশি রবীন্দ্রনাথ কে নিয়ে নানা গবেষণামূলক কাজ করে চলেছেন বহুদিন ধরে।
গত 30 সেপ্টেম্বর শনিবার সন্ধ্যায় নর্তেশ্বর এর উদ্যোগে বেহালা শরত সদনে অনুষ্ঠিত হলো এক অসাধারণ নৃত্যানুষ্ঠান।
অনুষ্ঠানের শুরুতে সংবর্ধিত হলেন জনপ্রিয় সঙ্গীত পরিচালক
ও সুরকার কল্যাণ সেন বরাট, বিশিষ্ট নৃত্যশিল্পী শুভাশীষ ভট্টাচার্য্য এবং প্রদীপ্ত নিয়োগী।


সেই সঙ্গে দশভূজা সন্মাননা দেওয়া হয় ফ্যাশন ডিজাইনার
অগ্নিমিত্রা পাল কে। এই সকল অতিথিদের হাতে সন্মাননা তুলে দেন নর্তেশ্বর কালচারাল সেন্টার এর কর্ণধার ড পুষ্পিতা মুখোপাধ্যায়। সকলেই এই সংস্থার শ্রীবৃদ্ধি কামনা করেন।
অনুষ্ঠানের শুরুতে নর্তেশ্বর এর পুরুষ শিল্পীরা পরিবেশন করে
অগ্নিশপথে রবীন্দ্রনাথ।
আমন্ত্রিত শিল্পীদের মধ্যে সার্থক হোক জনম আমার
এই গানে নৃত্যে নজর কাড়ে কোহিনুর সেন বরাট। কোহিনুর ড্যান্স একাডেমির শিল্পীরা পরিবেশন করেন ও আমার দেশের মাটি…এই গানের সাথে
নৃত্যানুষ্ঠান। পরিবেশিত হয় সাহানা ড্যান্স একাডেমির নিবেদনে ভারত ও ভাগ্য বিধাতা।পরিচালনায় ছিলেন রুদ্রাভ নিয়োগী। এরপর পরিবেশিত হয় নৃত্যাঙ্কুর ড্যান্স একাডেমির ছাত্র ছাত্রীরা পরিবেশন করে হে কর্ণধার ….নৃত্যানুষ্ঠান। পরিচালনায় ছিলেন চন্দন গোস্বামী। এই অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিলো নর্তেশ্বর কালচারাল সেন্টারের মহিলা শিল্পীবৃন্দদের রবীন্দ্রনাথ ঠাকুরের
তাসের দেশ নৃত্যনাট্য অবলম্বনে
কোন নূতনের ই ডাক। এই নৃত্যনাট্যটির ভাষ্য রচনা ও পাঠে ছিলেন শুভদীপ চক্রবর্তী। এক ঘণ্টার অনবদ্য এই নৃত্যনাট্য টির নৃত্য ভাবনা সুময়ী মুখোপাধ্যায়।
সামগ্রিক পরিকল্পনা ও পরিচালনা ছিলেন পুষ্পিতা মুখোপাধ্যায়। বিশেষ সহযোগিতায় ছিলেন সম্রাট শাস্ত্রী। নর্তেশ্বর এর এই ভারত পথিক রবীন্দ্রনাথ…
এই নিবেদন টি ছিলো রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন দর্শন ও তার স্বদেশ চেতনাকে ঘিরে। এক কথায় এক অনবদ্য প্রয়াস এই নৃত্যানুষ্ঠান টি। সবমিলিয়ে সমগ্র নৃত্যানুষ্ঠান টি সকল দর্শকদের বিশেষ ভাবে নজর কারে।

ekhansangbad
Author: ekhansangbad

Related News

Also Read