Select Language

[gtranslate]
৯ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার ২৫শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে কোর্স শুরু ।

পশ্চিম মেদিনীপুরের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে শুরু হল সেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি কোর্স। মেদিনীপুর শহরের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে ৬ মাসের এই এই কোর্স শুরু করতে চলেছে পড়ুয়াদের জন্য। এই কোর্সে রীতিমত ছাত্র-ছাত্রীসহ শিক্ষক শিক্ষকেরা ও অংশগ্রহণ করতে পারবে। বিদ্যাসাগর ইউনিভার্সিটির সিসিএই ডিপার্টমেন্টে সান্ধ্যকালীন ক্লাসে এ কোর্স চালু হচ্ছে। কোর্সের মেয়াদ রাখা হয়েছে ছয় মাস,কোর্স ফ্রি তিন হাজার টাকা।

প্রথম পর্বের চল্লিশটি সিট নিয়ে এই কোর্সের পথ চলা এরপর আস্তে আস্তে পড়ুয়ার সংখ্যা বৃদ্ধি পেলে এই কোর্সের সিট সংখ্যা বাড়াবে বলেই বিদ্যাসাগর ইউনিভার্সিটি জানিয়েছে। অনলাইন এবং অফ লাইনের মাধ্যমে আবেদন পত্র গৃহীত হয়েছে।এই পুজোর আগেই এই কোর্স চালু হতে চলেছে বিদ্যাসাগর ইউনিভার্সিটি নিজস্ব ভবনে। আর সেই কোর্স নিয়ে ইতিমধ্যে ফরম ফিলাপে এগিয়ে এসেছে পড়ুয়া সহ শিক্ষক শিক্ষকেরা।

গ্র্যাজুয়েশন কমপ্লিট করলেই এই কোর্সে আবেদন করা যাবে।এই কোর্স আগামী দিনের যুগান্তকারী পরিবর্তন আনবে বলেই দাবি শিক্ষক সহ দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের।


এই বিষয়ে বিস্তারিত ভাবে বলেন বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর সুশান্ত চক্রবর্তী।তিনি বলেন যুগের সঙ্গে তাল মিলিয়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি কে ব্যবহার করছে গোটা বিশ্ব।এই জঙ্গলমহলের পিছিয়ে পড়া মানুষ যদি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সিতে শিক্ষিত হয়ে একে ব্যবহার করে তাহলে তারা বিভিন্ন ক্ষেত্রে তাহলে আগামী দিনে বিশ্বের সঙ্গে তারাও পায়ে পা মিলিয়ে উন্নতি করবে এই জেলা ও রাজ্যের। শুধু শিক্ষা ক্ষেত্রে নয় শিক্ষা স্বাস্থ্য অর্থনীতি পরিবেশ বিজ্ঞানী এবং বিভিন্ন সরকারি বেসরকারি কোম্পানি সহ কর্পোরেট জগতেও এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি ব্যবহার করা যাবে। যাতে যে কোন কাজ হবে অত্যন্ত সহজ এবং খুব দ্রুত।

ekhansangbad
Author: ekhansangbad

Related News