Select Language

[gtranslate]
৯ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার ২৫শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

সরকারের জমি ভরাটের পর প্লট করে লক্ষ লক্ষ টাকায় বিক্রি হচ্ছে ।

সরকারি খাস জমি ভরাট করে প্লট বানিয়ে দেদার বিক্রি চলছে শিল্প শহর হলদিয়ায়। রাজ্যের রাজারহাট নিউটাউনে প্লট বিলিবন্টন নিয়ে অভিযোগ উঠতেই তদন্তের নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী। এবার হলদিয়াতে তদন্তের দাবি উঠলো

পূর্ব মেদিনীপুর জেলার শিল্প শহর হলদিয়ায় শিল্পাঞ্চল গড়ার লক্ষ্যে ১৯৬৮ সাল থেকে দফায় দফায় শহরের বিভিন্ন এলাক্স্র অধিগ্রহণ হওয়স জমি বেদখল হয়ে যাচ্ছে বলে বাসিন্দাদের অভিযোগ।


 হলদিয়া পৌরসভার ১৫ নম্বর ওয়ার্ড কমিটির অফিসের পিছনে খাস জমি ভরাট করে প্লট বিক্রি হচ্ছিল। গ্রামবাসীরা অভিযোগ দায়ের করলেন হলদিয়া পৌরসভা পৌর প্রশাসকের কাছে। হলদিয়া এসডিও এবং ভূমি দপ্তর এবং ডিএম এর কাছে। অভিযোগ পেয়ে হলদিয়া পৌরসভা এবং এসডিও তদন্ত শুরু করেন।

সরকারের খাস জমি কোনোভাবে যাতে কেউ দখল করতে না পারে তার জন্য এই জমি সরকারের জায়গা বলে একটি বোর্ড লাগিয়ে দিয়েছে প্রশাসন । তারপরেও ইতিমধ্যে প্রায় ১৫ থেকে ২০ জনকে ঠকিয়ে এই সরকারি জমি প্লট কতে বিক্রী করা হিয়েছে লক্ষ লক্ষ টাকায়।

জানা গেছে অভিযোগ পেয়ে প্রশাসন বোর্ড লাগানোর পরেই প্রতারনার বিষয়টি সামনে চলে এসেছে।


হলদিয়া পৌরসভার অফিসের পিছনে ঢিল ছোড়া দূরত্বে প্রায় এক একর জায়গা ভরাট করে বিক্রি হচ্ছিল। গ্রামের বাসিন্দা ব্রজেন কুমার মাইতি এর বিরুদ্ধে অভিযোগে নড়েচড়ে বসেছে প্রশাসন এবং পৌর কর্তৃপক্ষ । অবশেষে ওই জায়গা বিক্রি বা দখল না করতে পারে তার জন্য এসডিও এর পক্ষ থেকে একটি বোর্ড লাগানো হয়েছে।


শুধু কি বোর্ড কেন প্রশাসন দায়িত্ব সারছে সেই প্রশ্ন করেছেন ব্রজেন বাবুর । তিনি বলেন কাঁথি পৌরসভা এলাকায় শ্মশান ভরাট করে স্টল বানানো হয়েছিল। কেন শ্মশান ভরাট করে স্টল করা হয়েছিল তার জন্য পৌরসভার তৎকালীন চেয়ারম্যান সৌম্যেন্দু অধিকারীর বিরুদ্ধে সমন জারি হয়েছিল। এখানে কে বা কারা এই সরকারি জায়গা ভরাট করে প্লট বিক্রি করছিল তার তদন্ত হবে না কেন। একই সাথে এই ঘটনার জন্যে ব্রজেন বাবু এই ঘটনার সাথে ১৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জড়িত আছে ।

অভিযোগ পেয়ে হলদিয়া পৌরসভার পৌর প্রশাসক তথা হলদিয়ার মহকুমা শাসক বললেন আমরা অভিযোগ পেয়েছিলাম তদন্ত করে দেখলাম জায়গাটি সরকারের খাস জায়গা সেজন্যই আমরা বোর্ড লাগিয়ে দিয়েছি যাতে কেউ ওই জায়গার উপরে কোনভাবে হস্তক্ষেপ না করতে পারে। 


এই ভাবে সরকার জমি বে আইনী ভাবে বিক্রী কটাক্ষ করেছেন বিএমএস রাজ্য সহ সভাপতি প্রদীপ বিজলী তিনি বলেন বর্তমান সরকারের নেতৃত্বরা লুটেপুটে খাওয়ার চেষ্টা করছে হলদিয়া টাকে। হলদিয়ার বহু জায়গা রয়েছে যারা যাদের জায়গা শিল্প গড়ে উঠেছে তারা এখনো প্লট পায়নি সেই সকল প্লট বিলিবন্টন করছেন না হলদিয়া উন্নয়ন পর্ষদ আর তার ফলেই দলের নেতারা সেই সকল ভরাট করে বিক্রি করছে লক্ষ লক্ষ টাকায়। প্রকৃত মানুষ যাদের প্লট পাওয়া দরকার তারা পায়নি। অবিলম্বে নজর দিক প্রশাসন ভূমি ও ভূমি রাজস্ব দপ্তরের দায়িত্বে রয়েছেন  মুখ্যমন্ত্রী। হলদিয়া শিল্পাঞ্চল এলাকায় সরকারি জমি ভোরাট করে বেনামে হয়ে যাচ্ছে বন্ধ হোক এই ধরনের দুর্নীতি।

ekhansangbad
Author: ekhansangbad

Related News