Select Language

[gtranslate]
৯ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার ২৫শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

দুরমুট পঞ্চায়েত হাতছাড়া তৃনমূলের:পানীয় জল বন্ধ চাঁদবেড়িয়ার !

রাজ্যের শাসক দল তৃনমূলের হাতছাড়া হয়েছে পঞ্চায়েত,অভিযোগ তারপর থেকেই পানীয় জল সরবরাহ বন্ধ হয়ে গেছে।প্রচন্ড গরম তার উপর বর্ষা,সব মিলিয়ে চরম সমস্যায় এলাকার বাসিন্দারা।

এলাকাবাসীর অভিযোগ পঞ্চায়েত ভোটের ফলাফল ঘোষণার পর থেকে এলাকায় পানীয় জল সরবরাহ বন্ধ। খালের জল ও ব্যবহারের অযোগ্য। পানীয় জলের সমস্যায় অতিষ্ঠ হয়ে উঠেছেন এলাকার বাসিন্দারা। পঞ্চায়েত ভোটে হারের পর তৃণমূল ওই গ্রামে পানীয় জল পরিষেবা বন্ধ করে দিয়েছে বলে অভিযোগ গেরুয়া শিবিরের। যদিও অভিযোগ ভিত্তিহীন বলে পাল্টা দাবি করেছে তৃণমূল।


কাঁথি পুরসভা লাগোয়া কাঁথি ৩ ব্লকের দুরমুট পঞ্চায়েয়ের চাঁদবেড়িয়া গ্রামে গত ১২ জুলাই থেকে বাড়ি বাড়ি পানীয় জল সরবরাহ বন্ধ হয়ে গিয়েছে। জনস্বাস্থ্য ও কারিগরি দফতরের একটি মাত্র ট্যাপ কল ভরসা এলাকার বাসিন্দাদের।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, পঞ্চায়েতের উদ্যোগে বাড়ি বাড়ি পানীয় জল পরিসেবা প্রকল্প এখন পর্যন্ত চালু হয়নি। দু – থেকে তিনবার পাইপলাইন পাতা হয়েছে। অথচ সেই পাইপ লাইনের মাধ্যমে জল পরিসেবা কারও বাড়িতে পৌঁছয়নি। দীর্ঘ কয়েক বছর ধরে জনসাস্থ্য ও কারিগরি দফতরের উদ্যোগে রিক্সায় করে বাড়ি বাড়ি পানীয় জল পৌঁছে দেওয়া হত। স্থানীয় কয়েকজন মহিলা জানালেন,”একমাত্র ট্যাপ কল থেকে নির্দিষ্ট সময়ে সকলে জল নিতে পারে না। বাসনপত্র পরিষ্কার থেকে শুরু করে জামা কাপড় পরিষ্কার করা কিংবা চাল ধোয়া যায় না”।

সেখানকার গ্রাম পঞ্চায়েতের বিজেপি প্রতীকে সদ্য নির্বাচিত পঞ্চায়েত সদস্য সুনীতি দেবনাথ বলেন,”পঞ্চায়েত ভোটে তৃণমূল হেরে যাওয়ার পর জনস্বাস্থ্য দফতর বাড়ি বাড়ি পানীয় জল পরিসেবা বন্ধ করে দিয়েছে। এমনকি বাড়ির সামনে দিয়ে যে খাল গিয়েছে সেই খালেরও জল ময়লা- আবর্জনায় ভর্তি ও দুর্গন্ধযুক্ত। তাই কাঁথি পৌরসভা কর্তৃপক্ষের কাছ থেকে পানীয় জল কিনছে।

পানীয় জল বাবদ ওই গ্রামের লোকেদের কাছে চার হাজার টাকা চেয়েছে কাঁথি পৌরসভা কর্তৃপক্ষ। শনিবার গ্রামের লোকেরা বাড়ি বাড়ি গিয়ে সেই অর্থ সংগ্রহ করেন।

যদিও এ ব্যাপারে কাঁথি -৩ বিডিও নেহাল আহমেদ বলেন,”সরকারি উদ্যোগে পানীয় জল পরিষেবা পাচ্ছেন না বলে এরকম কেউই অভিযোগ লিখিতভাবে করেননি। তবে বিষয়টি খোঁজখবর নিয়ে দেখছি”।

আর এই ঘটনাকে কেন্দ্র করে রাজনৈতিক মহলেও বিতর্ক শুরু হয়েছে। এবার পঞ্চায়েত ভোটে রাজ্যব্যাপী সবুজ ঝড়ের মধ্যেও কাঁথি তে তুলনামূলকভাবে ভালো ফলাফল করেছে বিজেপি। কাঁথি-১ ব্লকে আটটির মধ্যে ছটি, কাঁথি-৩ ব্লকে সাতটির মধ্যে তিনটি গ্রাম পঞ্চায়েত দখল করেছে বিজেপি। যে চাঁদবেড়িয়া গ্রামে সরকারি উদ্যোগে পানীয় জলপরিসেবা বন্ধ করে দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে, শুধু সেই গ্রামে নয় স্থানীয় দুরমুঠ গ্রাম পঞ্চায়েত এবার বিজেপির দখলে গিয়েছে। আর এই ঘটনাকে হাতিয়ার করে শাসক দলের বিরুদ্ধে আক্রমণের সুর চড়িয়েছে বিজেপি।

এ প্রসঙ্গে বিজেপির কাঁথি সাংগঠনিক জেলা সহ সভাপতি অসীম মিশ্র বলেন,রাজনৈতিক প্রতিহিংসা থেকেই এ ধরনের কান্ড ঘটাচ্ছে তৃণমূল। যেহেতু সেখানে বিজেপি জিতেছে তাই গ্রামের মানুষদেরকে পানীয় জলের কষ্ট দেওয়া হচ্ছে। কয়েকশো মানুষ চরম কষ্টে দিন কাটাচ্ছেন।

তবে অভিযোগ অস্বীকার করেছে রাজ্যের শাসক দল। তৃণমূলের কাঁথি সাংগঠনিক জেলার অন্যতম সাধারণ সম্পাদক তথা জেলা পরিষদ সদস্য তরুণ জানা বলছেন,সম্পূর্ণ মিথ্যে ও ভিত্তিহীন অভিযোগ করা হচ্ছে। উন্নয়নের ক্ষেত্রে তৃণমূল কোনদিন রাজনীতির রং দেখেনা। বিজেপি শুধুমাত্র কালিমালিপ্ত করার জন্য তৃণমূলের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ করছে।

ekhansangbad
Author: ekhansangbad

Related News